1. admin@dailydeshrupyan.com : Dainik Amor Bangla :
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০১:২৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
অতি জরুরি ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন জোরদারের দাবি প্রধানমন্ত্রীর কিশোর গ্যাং নিয়ন্ত্রণে অভিভাবকদের সচেতন থাকার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর করোনায় মারা গেল মানিকগঞ্জের অষ্টম শ্রেণির ছাত্রী রোদেলা! যে কারণে ওয়ার্ল্ড র‌্যাকিংয়ে স্থান পাচ্ছে না দেশের বিশ্ববিদ্যালয়গুলো জাতীয় পতাকার অবমাননা রুখবে কাহারা ! ভোলায় হযরত মুহাম্মদ (সাঃ) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ । ইভ্যালির সিইও রাসেলের বাসায় র‌্যাবের অভিযান অর্থ আত্মসাতের মামলা ই-ভ্যালির সিইও রাসেল ও চেয়ারম্যান শামীমা গ্রেফতার ভ্যাকসিন দ্বিতীয় ডোজের আওতায় ১ কোটি ৪২ লাখ মানুষ ১২ বছর ও তার বেশি বয়সী শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে: প্রধানমন্ত্রী

ভোলার বোরহানউদ্দিনে টিউবওয়েলে আগুন সন্ধান মিলতে পারে খনিজ সম্পদের

মোঃ কবির হোসেন
  • প্রকাশিত: মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১
  • ১০৫ বার পড়া হয়েছে

ভোলার বোরহানউদ্দিন উপজেলার ৯নং বড় মানিকা ইউনিয়নের ১নং ওয়ার্ডের মনু ফকির বাড়ির নাগর হাওলাদারের বাড়িতে ২৯/৮/২০২১ ইং রবিবার ভোর রাতে পানির কল (টিউবওয়েল) বসানোর সময় মাটির নিচ থেকে আগুন উঠতে থাকে, আগুনের প্রভাবে তাৎক্ষনিক তাড়াহুড়া করে উপর থেকে নিচে নামার সময় , মোঃ আলাউদ্দিন ৩০ , মোঃ কালু ১৭,, মোঃ রাসেল ৩০ নামে তিন টিউবওয়েল শ্রমিক আহত হয়েছে ।

পরবর্তীতে নলকুপটি অন্য জায়গায় স্থানান্তর করে পুনরায় বসানোর উদ্যেগ গ্রহণ করা হয়েছে পারিবারিক ভাবে । টিউবওয়েলের সাব-ঠিকাদারের পাইপ নিচে আটকিয়ে আর্থিক ক্ষতি সাধিত হয়েছে অর্ধ লক্ষ টাকার অধিক ।

মনু ফকির বাড়ির পারিবারিক অভিবাবক মোঃ নাগর হাওলাদার জানান , তাকে সরকারি ভাবে বোরহানউদ্দিন উপজেলার বড়মানিকা ইউনিয়ন পরিষদ থেকে এই টিউবওয়েলটি বরাদ্দ দেওয়া হয় , তিনি পারিবারিক সিদ্ধান্ত মোতাবেক বসতবাড়ির উঠানের খালি জায়গায় টিউবওয়েলটি বসানোর সিদ্ধান্ত নেন , তিনি বলেন আমি রাতের খাবার খেয়ে ঘুমিয়ে পড়ি ভোররাতে হঠাৎ টিউবওয়েল শ্রমিকদের ভিতরে হৈচৈ শব্দ শোনতে পাই, ঘুম থেকে থেকে উঠে দেখি টিউবওয়েলের বসানো পাইপের ভিতর থেকে আগুন জ্বলতেছে আগুনের গতি ছিলো উপরের দিকে , ঘটনাস্থলে উপস্থিত সবার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে ।

টিউবওয়েল বসানোর সাব-ঠিকাদার মোঃ মাইনুদ্দিন জানান আমরা প্রাথমিকভাবে প্রথম দিন শান্তিপূর্ণভাবে কাজ করি দ্বিতীয় দিন ভোর আনুমানিক ৪-৩০ মিঃ আমাদের রাতের শিফটের শ্রমিকরা কাজ করে, হঠাৎ আকস্মিকভাবে আমাদের কাজের মধ্যে মর্টারের গতি শক্তি কমে বন্ধ হয়ে আমাদের ১৯ খানা লোহার পাইপ চারদিক থেকে গ্যাসের প্রভাবে এবং বালুর আবরণে

নিমজ্জিত হয়ে আটকিয়ে যায় , এমতাবস্থায় আমরা আমাদের ভোলায় নিয়োজিত উর্ধবতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করি , তাহারা ঘটনাস্থলে এসে তখন সকাল ৯ টা আনুমানিক , আমরা সকলে মিলে শেষ প্রচেষ্টা হিসেবে পাইপ উত্তোলনের চেষ্টা করি , তখন আমাদের ৯ পিচ পাইপ উঠে আসে এবং ১০ পিচ পাইপ মাটির নিচে থেকে যায় । মাইনুদ্দিন বলেন , প্রথমে ৩ পিচ পাইপ উঠে আসার পর আমার পাশের এক জুনিয়র মিস্ত্রি এক শ্রমিককে বলেন তুমি এখানে একটু গ্যাস লাইট জ্বালাও আর তখনই ধাউ ধাউ করে উপরের দিকে আগুন জ্বলে উঠে । আর তখনই উপরে থাকা শ্রমিকরা তাড়াহড়া করে নিচে নামতে গেলে তিনজন শ্রমিক আহত হয়।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ভোলা জেলা নির্বাহী প্রকৌশলী , মোহাম্মদ মাহমুদ খান বলেন, আমি ভোলা জেলায় সদ্য যোগদান করেছি এ বিষয়টি আমি বোরহানউদ্দিন উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরকে অবহিত করবো, তাহারা বিষয়টি খতিয়ে দেখবেন ।

বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুর রহমান বলেন , এখানে প্রাকৃতিক কোন খনিজ সম্পদের সন্ধান আছে কিনা আমরা বাংলাদেশ খনিজ সম্পদ মন্ত্রনালয় এবং বাপেক্সকে অবহিত করবো তাহারা এ বিষয় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে ।

এ বিষয়ে মুঠোফোনে আলাপকালে বোরহানউদ্দিন উপজেলার বড়মানিকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ জসিম উদ্দিন হায়দার গণমাধ্যমকে বলেন , বোরহানউদ্দিনে শাহবাজপুর গ্যাস ফিল্ডের প্রভাবে এখানে হয়তো পকেট গ্যাস থাকতে পারে , এখানে কোন গ্যাস /খনিজ সম্পদের কোন মজুদ আছে কিনা বিষয়টি আমি স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব আলী আজম মুকুল এমপিকে অবহিত করবো।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় www.dailydeshrupyan.com