1. admin@dailydeshrupyan.com : Dainik Amor Bangla :
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১২:২৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
যে কারণে ওয়ার্ল্ড র‌্যাকিংয়ে স্থান পাচ্ছে না দেশের বিশ্ববিদ্যালয়গুলো জাতীয় পতাকার অবমাননা রুখবে কাহারা ! ভোলায় হযরত মুহাম্মদ (সাঃ) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ । ইভ্যালির সিইও রাসেলের বাসায় র‌্যাবের অভিযান অর্থ আত্মসাতের মামলা ই-ভ্যালির সিইও রাসেল ও চেয়ারম্যান শামীমা গ্রেফতার ভ্যাকসিন দ্বিতীয় ডোজের আওতায় ১ কোটি ৪২ লাখ মানুষ ১২ বছর ও তার বেশি বয়সী শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে: প্রধানমন্ত্রী ৫ অক্টোবর থেকে সীমিত পরিসরে ঢাবির হল খুলে দেওয়া হবে কেয়া গ্রুপের মালিক ও পরিবারের বিরুদ্ধে দুদকের ৫ মামলা ভোলা বোরহানউদ্দিনে আনসার ও ভিডিপি বাহিনীর মতবিনিময় সভা অনুষ্ঠিত ।

“জেনারেল নলেজ অলিম্পিয়াডের প্রথম আসর অনুষ্ঠিত”

মোঃ হাসিবুর রহমান হাসিব
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১
  • ৪৮ বার পড়া হয়েছে

‘জানতে হবে নিজেকে জানাতে হবে সবাইকে’— এই শ্লোগানে প্রথমবারের মত অনুষ্ঠিত হয়েছে জেনারেল নলেজ অলিম্পিয়াড। সাধারণ জ্ঞান ভিত্তিক ভিন্ন এক প্ল্যাটফর্ম জিকে নেটওয়ার্ক এই অলিম্পিয়াড আয়োজন করে।

‘দেশসেরা সবজান্তা’ খুঁজে পেতে বৃহস্পতিবার (১২ আগস্ট) অলিম্পিয়াডের জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এর আগে অনলাইনে অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয় ২০২০ সালের ২৪ ডিসেম্বর। পূর্ব পরিকল্পনা অনুযায়ী জাতীয় পর্ব অফলাইনে আয়োজন হওয়ার কথা ছিল। তবে করোনা পরিস্থিতির কারণে দুই দফায় পরিবর্তন হয় জাতীয় পর্বের প্রতিযোগিতার সময়।

আঞ্চলিক পর্বে সারা বাংলাদেশ থেকে অংশগ্রহণ করে দশ হাজার শিক্ষার্থী। এদের মধ্য থেকে জাতীয় পর্বের জন্য নির্বাচিত হয় এক হাজার প্রতিযোগি৷ প্রাইমারি, জুনিয়র, সেকেন্ডারি, হায়ার সেকেন্ডারি, সিনিয়র—এই পাঁচ ক্যাটাগরিতে প্রতিযোগিতায় বাংলাদেশ এবং আন্তর্জাতিক বিষয়াবলীর সঙ্গে সাম্প্রতিক বিষয়ের সংমিশ্রণে প্রশ্ন করা হয়।

সাধারণ জ্ঞানের ভয় দূর করার লক্ষ্যে এবং নতুন কিছু জানার আগ্রহ তৈরি করতেই এই আয়োজন, এমনটাই জানান জিকে নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা গোলাম মোর্শেদ সীমান্ত। তিনি বলেন, সাধারণ জ্ঞান বিষয়টা নি‌য়ে অ‌নে‌কেরই একটু অলসতা রয়েছে। তাছাড়া ‘পড়ার বিষয়’ হিসেবে খুব বে‌শি গুরুত্ব না দেয়ায় সাধা‌রণ জ্ঞা‌নে ধু‌লোর স্তরও পুরু হ‌তে থা‌কে। বিষয়টা নিয়ে ভ‌য়ের জন্ম শৈ‌শবে।‌ ছোট‌বেলায় জাতীয় মাছ, পা‌খি, ফুল, ফল দি‌য়ে শুরু হওয়া সাধারণ জ্ঞা‌নের চ‌ক্রের প্র‌য়োজনীয়তা থাকে। তবুও অনেকে এ‌কে আড়ালে রে‌খে দেয়।

অলিম্পিয়াড আয়োজনে সহযোগিতায় ছিল হিসেবে ছিলো প্রভাতি কুরিয়ার, হুইসেল, দূরবীন, আয়োটা ইনফোটেক লিমিটেড, এবং ইত্তেফাক প্রজন্ম।

আগামী ১৯ আগস্ট জানা যাবে ‘দেশসেরা সবজান্তা’ কে হতে যাচ্ছে। এরপর জেনারেল নলেজ অলিম্পিয়াডের দ্বিতীয় আসরও অনুষ্ঠিত হবে অনলাইনে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় www.dailydeshrupyan.com